• আজ- শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ০২:৩৪ অপরাহ্ন

সমবায়ীদের মধ্যে মনোভাবের অভাবেই ব্যাংক দাঁড়াতে পারছে না: হাসান আরিফ

লেখক : / ৩৮ বার দেখা হয়েছে
আপডেট : সোমবার, ৩০ সেপ্টেম্বর, ২০২৪

add 1

সমবায় ব্যাংকের ১২ হাজার ভরি স্বর্ণের কোনো হদিস পাওয়া যাচ্ছে না বলে জানিয়েছেন অন্তর্বর্তী সরকারের স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় (এলজিআরডি) মন্ত্রণালয়ের উপদেষ্টা এএফ হাসান আরিফ। তিনি জানান, ব্যাংকের অনেক সম্পত্তি বেদখল হয়ে গেছে এবং যারা একসময় ব্যাংকে ছিলেন তারাই এসব দখলে রেখেছেন। এ বিষয়ে আইনি ব্যবস্থা নেওয়া হচ্ছে।

গতকাল কুমিল্লার পল্লী উন্নয়ন একাডেমি (বার্ড)-এর ৫৭তম বার্ষিক পরিকল্পনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ তথ্য দেন উপদেষ্টা হাসান আরিফ। তিনি আরও বলেন, “সমবায় ব্যাংক আজ দাঁড়াতে পারছে না, কারণ সমবায়ীদের মধ্যে সমবায় মনোভাবের অভাব রয়েছে। তাদের আগ্রহ শুধুই কমিটিতে প্রবেশ করা নিয়ে, উন্নয়নের দিকে কোনো নজর নেই। অন্য সমবায়গুলোতেও কমিটি নিয়ে দ্বন্দ্ব, মারামারি এবং মামলাবাজি চলছে।”

পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব মোসাম্মৎ শাহানারা খাতুনের সভাপতিত্বে অনুষ্ঠিত ওই সভায় বিশেষ অতিথি ছিলেন পিপিআরসি চেয়ারম্যান ড. হোসেইন জিল্লুর রহমান, স্থানীয় সরকার বিশেষজ্ঞ প্রফেসর ড. তোফায়েল আহমেদ, এবং বার্ডের মহাপরিচালক সাইফ উদ্দিন আহমেদ।

সভায় বক্তারা সাম্প্রতিক সময়ে বাংলাদেশের পল্লী উন্নয়ন ও সমবায় ক্ষেত্রে বার্ড যে গবেষণা ও কার্যক্রম পরিচালনা করছে তা নিয়ে আলোচনা করেন। বিশেষ অতিথিরা বিভিন্ন উন্নয়নমূলক পরামর্শ দেন।

পরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে উপদেষ্টা হাসান আরিফ আরও একবার ব্যাংকের বেদখল হওয়া সম্পত্তির বিষয়ে কথা বলেন এবং আইনি ব্যবস্থা নেওয়ার কথা পুনর্ব্যক্ত করেন।

সমবায় ব্যাংকের বর্তমান ভারপ্রাপ্ত মহাব্যবস্থাপক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আহসানুল গনি স্বর্ণের হদিস নিয়ে বলেন, “স্বর্ণের অদৃশ্য হওয়ার ঘটনা ২০২০ সালের। দুর্নীতি দমন কমিশনে (দুদক) মামলা হওয়ার পর ব্যাংক কমিশনকে বিষয়টি অবহিত করেছে। মামলায় ১৫ জনকে আসামি করা হয়, এবং যারা তখন দায়িত্বে ছিলেন তারাই ভালো বলতে পারবেন। বর্তমানে এটি দুদকে বিচারাধীন রয়েছে।”

add 1


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য লেখা সমূহ

আজকের দিন-তারিখ

  • শুক্রবার (দুপুর ২:৩৪)
  • ১৮ অক্টোবর, ২০২৪
  • ১৪ রবিউস সানি, ১৪৪৬
  • ২ কার্তিক, ১৪৩১ (হেমন্তকাল)
Raytahost Facebook Sharing Powered By : Sundarban IT