• আজ- মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০১:১৬ পূর্বাহ্ন

বাংলা অ্যাকাডেমির নতুন মহাপরিচালক ড. মোহাম্মদ আজম

লেখক : / ১১ বার দেখা হয়েছে
আপডেট : বৃহস্পতিবার, ৫ সেপ্টেম্বর, ২০২৪

add 1

বাংলা অ্যাকাডেমির নতুন মহাপরিচালক (ডিজি) হিসেবে নিয়োগ পেয়েছেন লেখক ও অধ্যাপক ড. মোহাম্মদ আজম। আজ বৃহস্পতিবার রাষ্ট্রপতির আদেশক্রমে জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব মুহাম্মদ ইব্রাহীম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে।

প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়, বাংলা অ্যাকাডেমি আইন, ২০১৩-এর ধারা ২৬ (২) এবং ধারা ২৬ (৩) অনুযায়ী অধ্যাপক ড. মোহাম্মদ আজমকে অন্যান্য প্রতিষ্ঠান ও সংগঠনের সঙ্গে কর্ম-সম্পর্ক পরিত্যাগের শর্তে যোগদানের তারিখ থেকে পরবর্তী তিন বছরের জন্য বাংলা অ্যাকাডেমির মহাপরিচালক পদে নিয়োগ প্রদান করা হলো।

বাংলা অ্যাকাডেমি সূত্রে জানা গেছে, তারা প্রজ্ঞাপন পেয়েছে এবং শিগগিরই নতুন মহাপরিচালক তার কাজে যোগদান করবেন। তিনি সাবেক মহাপরিচালক মো. হারুন-উর রশীদ আসকারীর স্থলাভিষিক্ত হবেন।

মোহাম্মদ আজম ১৯৭৫ সালের ২৩ আগস্ট নোয়াখালীর হাতিয়ায় জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করে বাংলা ভাষার উপনিবেশায়ন ও বিউপনিবেশায়ন নিয়ে গবেষণা করে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। তার আগ্রহের বিষয় সাহিত্য, নন্দনতত্ত্ব, ইতিহাস, রাজনীতি ও সংস্কৃতি অধ্যয়ন।

ড. মোহাম্মদ আজমের প্রকাশিত গ্রন্থের মধ্যে উল্লেখযোগ্য হলো ‘বাংলা ও প্রমিত বাংলা সমাচার’, সম্পাদিত গ্রন্থ ‘নির্বাচিত কবিতা: সৈয়দ আলী আহসান’, এবং ‘কবি ও কবিতার সন্ধানে’।

add 1


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য লেখা সমূহ

আজকের দিন-তারিখ

  • মঙ্গলবার (রাত ১:১৬)
  • ১৭ সেপ্টেম্বর, ২০২৪
  • ১৩ রবিউল আউয়াল, ১৪৪৬
  • ২ আশ্বিন, ১৪৩১ (শরৎকাল)
Raytahost Facebook Sharing Powered By : Sundarban IT