• আজ- রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৮:১৪ পূর্বাহ্ন

হজ উমরাহ ও যিয়ারত

লেখক : / ৬৭ বার দেখা হয়েছে
আপডেট : শনিবার, ১৩ জুলাই, ২০২৪

add 1

ইসলামের পঞ্চ ভিত্তির অন্যতম হচ্ছে হজ। আর্থিক সামর্থ্য ও শারীরিক সক্ষমতার বিবেচনায় এ ইবাদতটি মুসলমান নর-নারীর ওপর জীবনে একবার ফরজ। তবে পবিত্র এ ইবাদতের প্রতি মুসলমানদের শুধু ফরজেরই সম্পর্ক নয়, বরং আবেগ-অনুভূতি ও হৃদয়ের আকুলতার ব্যাপার রয়েছে পুরোদমে। যে আবেগ পরিমাপ করা যায় না, যে অনুভূতির পূর্ণ প্রকাশ ঘটানো অসম্ভব, যে আকুলতার নেই শেষ। মহান আল্লাহর ঘর জেয়ারতের আবেগ, প্রিয় নবীর রওজা জেয়ারতে ধন্য হওয়া, মক্কা-মদিনা দর্শনে হৃদয়ের আকুলতা মোমিন মাত্রই অন্তরে বিদ্যমান।

হজের আমল যেহেতু নামাজ-রোজাসহ অন্যান্য ফরজ ইবাদতের মতো ব্যাপক আকারে সবাই পালন করতে পারে না, তাই হজের মাসায়েল, নিয়মকানুন ও আদব-ইহতেরামের বিষয়গুলো জনসাধারণের মাঝে খুব বেশি আলোচনাও হয় না। ফলে যাদের ওপর মহান এ বিধানটি ফরজ হয়, যারা ওমরাহ পালন ও জেয়ারতের উদ্দেশে মক্কার পথে রওনা হন, তাদের মধ্যে জানাশোনার ঘাটতি পরিলক্ষিত হয় বেশ। হজ বা ওমরার নিয়তে যাত্রা থেকে শুরু করে পুনরায় ফেরা পর্যন্ত বিড়ম্বনায় পড়তে হয় পদে পদে।

সাধারণ মুসলমানদের এ বিড়ম্বনা ও সমস্যার কথা বিবেচনা করে বাঙালি মুসলমানদের জন্য হজের মতো ফজিলতপূর্ণ ইবাদতটি জেনে-বুঝে যেন সুষ্ঠু ও সুন্দরভাবে আদায় করা যায়, সে লক্ষ্যে মাওলানা আশিক ইলাহী আল মাদানি রচনা করেছেন ‘হজ উমরাহ ও জিয়ারত’ নামের হজ-ওমরাহর গাইড বই। পঞ্চাশোর্ধ্ব বয়সের প্রবীণ এ লেখক মদিনা বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা ও পড়াশোনার পর দীর্ঘ ৯ বছর রওজা শরিফের খাদেম হিসেবে নিয়োগপ্রাপ্ত ছিলেন। পরবর্তী সময়ে বাংলাদেশ অ্যাম্বেসিতে চাকরি ও সুন্নতি হজ কাফেলা পরিচালনার দায়িত্ব পালন করেন। সবমিলিয়ে দীর্ঘ ৩০ বছর হাজী সাহেবদের খেদমত ও মক্কা-মদিনায় প্রিয় নবী (সা.)-এর সঙ্গে সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে গবেষণা করেন। আলোচিত গ্রন্থটি কিছুকাল পড়াশোনার বই নয়, বরং দীর্ঘ ৩০ বছরের অভিজ্ঞতার সারনির্যাস।

বইটিতে হজ-ওমরার যাবতীয় বিধান, দুই দেশের বিমানবন্দরে করণীয়-বর্জনীয় থেকে শুরু করে আরাফা, মুজদালিফা, মিনায় অবস্থান ও সার্বিক কর্তব্যগুলো, মক্কা-মদিনা ও নবীজি (সা.)-এর রওজা জেয়ারতসহ সব বিষয় খুব সরল উপস্থাপনায় তুলে ধরা হয়েছে। হজের আহকাম ও মাসায়েল বর্ণনার ক্ষেত্রে লেখক কোরআন-সুন্নাহর তথ্যসূত্র উল্লিখিত হয়েছে। ৪২৬ পৃষ্ঠার বইটিকে সরাসরি হজের গাইডবুক না বলে একটি আধাত্মিক শিক্ষা সফরনামাও বলা যেতে পারে। বর্তমান হজের সফরের এ ভরপুর মৌসুমে বইটি হতে পারে হাজী সাহেবদের বিশ্বস্ত সহযোগী। ১৮০ টাকা মূল্যের বইটি প্রকাশ করেছে মাকতাবা দারুচ্ছুন্নাহ। ঘরে বসে সরাসরি ফোন করে সংগ্রহ করা যাবে।

বই : হজ উমরাহ ও যিয়ারত
লেখক : মাওলানা আশিক ইলাহী আল-মাদানী
প্রকাশক : মাকতাবা দারুচ্ছুন্নাহ, সংযোগ : ০১৭৩৫ ৩৫৬ ৫০৭

add 1


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য লেখা সমূহ

আজকের দিন-তারিখ

  • রবিবার (সকাল ৮:১৪)
  • ৮ সেপ্টেম্বর, ২০২৪
  • ৪ রবিউল আউয়াল, ১৪৪৬
  • ২৪ ভাদ্র, ১৪৩১ (শরৎকাল)
Raytahost Facebook Sharing Powered By : Sundarban IT