• আজ- রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৬:১৬ পূর্বাহ্ন

মুমিনের জীবনে আল্লাহু আকবারের গুরুত্ব

লেখক : / ৯০ বার দেখা হয়েছে
আপডেট : রবিবার, ২৪ মার্চ, ২০২৪
মুসলিম
sahitya

add 1
  • মুফতি মুহাম্মদ রফিকুল ইসলাম

আল্লাহু আকবার দু’টি শব্দের সমন্বয়ে গঠিত। একটি আল্লাহ, অপরটি আকবার। আল্লাহ শব্দটি উদ্দেশ্য আর আকবার বিধেয়। অর্থ- আল্লাহ মহান, আল্লাহ সর্বশ্রেষ্ঠ। আল্লাহ শব্দটি ইসমে জাত বা আল্লাহর সত্তাগত নাম। এ নাম ছাড়াও আল্লাহর বহু গুণবাচক নাম রয়েছে। মহানবী সা: বলেছেন- যে আল্লাহকে ইসমে আজমের সাথে ডাকে তিনি তার ডাকে সাড়া দেন এবং যখন তাঁর কাছে প্রার্থনা করা হয় তখন তিনি তা কবুল করেন (তিরমিজি-৩৪৭৫, আবু দাউদ-১৯৯৫, নাসায়ি-১৩৩৩, ইবনে মাজাহ-৩৮৫৮, মিশকাত- ২২৯০) আল্লাহ তায়ালা বলেন, আপনি আপনার মালিকের শ্রেষ্ঠত্ব ঘোষণা করুন (সূরা আল-মুদ্দাসসির)। আরো বলেন, আপনি তাঁরই মাহাত্ম্য ঘোষণা করুন। (সূরা বনী ইসরাইল-১১১)
ইবাদতে আল্লাহু আকবার : আজানে রয়েছে আল্লাহু আকবার, ইকামাতেও রয়েছে আল্লাহু আকবার। নামাজ শুরু করতে হয় আল্লাহু আকবার বলে। রুকুতে যাওয়ার সময় বলতে হয় আল্লাহু আকবার, সিজদা যাওয়ার সময় এবং সিজদাহ থেকে ওঠার সময় বলতে হয় আল্লাহু আকবার। নামাজ শেষে বলতে হয় আল্লাহু আকবার। জানাজার নামাজে বলতে হয় আল্লাহু আকবার। শিশু জন্মগ্রহণ করলে তার ডান কানে আজান এবং বাম কানে ইকামাত দেয়া হয়; তাতেও রয়েছে আল্লাহু আকবার। পশু-পাখি ভক্ষণ করা বৈধ হয় বিসমিল্লাহি আল্লাহু আকবার বলে জবাই করার মাধ্যমে। উপরে ওঠার সময় পড়তে হয় আল্লাহু আকবার। ভয়ের সময় মুমিন বলে, ‘আল্লাহু আকবার’। মহানবী সা: বলেছেন, কোনো সম্প্রদায়কে ভয় পেলে বলবে ‘আল্লাহ আকবর’। (বুখারি ১/৪১৪, মুসলিম ৪/১৮৫৭) জিহাদের ময়দানে মুজাহিদরা বলেন আল্লাহু আকবর। আল্লামা ইকবালের ভাষায়, মোল্লা কা আজান এক হয়, মুজাহিদ কা আজান আরো হয়। অর্থাৎ মুয়াজ্জিন ও মুজাহিদের আজান (আল্লাহু আকবার ধ্বনি) এক নয়। সাহসী বোন মুসকান খানের আল্লাহু আকবার আর সাধারণ লোকের আল্লাহু আকবারের ধ্বনি এক নয়। তার আল্লাহু আকবর ধ্বনি বিশ্বকে নাড়া দিয়েছে, সাড়া জাগিয়েছে সর্বত্র। বিশ্বের কোটি কোটি মুসলিম যদি আল্লাহু আকবর তাকবিরের ধ্বনিতে সোচ্চার হয়, তবে বিশ্বে ইসলামের পতাকা আবার উড্ডীন হবে, ইনশা আল্লাহ। আল্লাহু আকবর ধ্বনি কাফিরদের হৃদয়ে ভয়ের সঞ্চার করে। আল্লাহু আকবার ধ্বনি দিয়ে মুসলমান জয় করেছে অর্ধপৃথিবী। হজরত সাদ বিন আবী ওয়াক্কাস ৮০ হাজার সৈন্য নিয়ে সাগর অতিক্রম করেছেন আল্লাহু আকবর ধ্বনি দিয়ে।
মুমিনের জিকির আল্লাহু আকবার : আল্লাহ তায়ালার কাছে প্রিয় বাক্য চারটি। ১. সুবহানাল্লাহ ২. আলহামদুলিল্লাহ ৩. লাইলাহাইল্লাল্লাহ ৪. আল্লাহু আকবর। (মুসলিম ৩/১৬৮৫)
হজরত ফাতিমা রা: মহানবী সা:-এর একটি দাসীর জন্য প্রার্থনা করলে তিনি দাসীর চেয়ে উত্তম একটি দোয়া শিক্ষা দেন, তা হলো সুবহানাল্লাহ তেত্রিশ বার, আলহামদুলিল্লাহ তেত্রিশ বার, আল্লাহু আকবার চৌত্রিশ বার। মহানবী সা: বলেছেন, দরিদ্ররা যদি প্রত্যেক নামাজের পরে সুবহানাল্লাহ ১০ বার, আলহামদুলিল্লাহ ১০ বার পড়ে ধ্বনিরা দান সদকা করেও তাদের উপর অগ্রগামী হবে না। (কুরতুবি)

লেখক: প্রধান ফকিহ, আল-জামেয়াতুল ফালাহিয়া কামিল মাদ্রাসা, ফেনী

add 1


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য লেখা সমূহ

আজকের দিন-তারিখ

  • রবিবার (সকাল ৬:১৬)
  • ৮ সেপ্টেম্বর, ২০২৪
  • ৪ রবিউল আউয়াল, ১৪৪৬
  • ২৪ ভাদ্র, ১৪৩১ (শরৎকাল)
Raytahost Facebook Sharing Powered By : Sundarban IT