• আজ- সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০২:১৮ অপরাহ্ন
নোটিশ:
সাহিত্যপাতার সদস্য হতে আপনার ছবি ও ভোটার আইডি কার্ডের কপি মেইল করুন: sahityapata24@gmail.com

চলচ্চিত্র শিল্পের মুক্তির পথে নতুন অধ্যায়

লেখক : / ৭ বার দেখা হয়েছে
আপডেট : সোমবার, ২৩ সেপ্টেম্বর, ২০২৪

add 1

বাংলাদেশের চলচ্চিত্র জগতে এক গুরুত্বপূর্ণ পরিবর্তনের সূচনা হয়েছে, যা অনেকদিন ধরেই প্রত্যাশিত ছিল। বছরের পর বছর ধরে শিল্পী, কলাকুশলী ও নির্মাতাদের দাবি ছিল চলচ্চিত্র সেন্সর বোর্ডের বিলুপ্তি। অবশেষে সেই দাবি পূরণ হয়েছে এবং গঠিত হয়েছে ‘বাংলাদেশ চলচ্চিত্র সার্টিফিকেশন বোর্ড’। ২২ সেপ্টেম্বর তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এই সিদ্ধান্ত জানানো হয়েছে।

চলচ্চিত্র সেন্সর বোর্ডের বিদায়ের মধ্য দিয়ে দেশের চলচ্চিত্র শিল্প একটি নতুন অধ্যায়ে প্রবেশ করছে। দীর্ঘদিন ধরে সেন্সর বোর্ড চলচ্চিত্রের বিভিন্ন দৃশ্য কেটে ফেলার ক্ষমতা রাখত, যা শিল্পের সৃজনশীলতার ওপর প্রভাব ফেলত। নতুন গঠিত সার্টিফিকেশন বোর্ড এ ধরনের বিধিনিষেধ আরোপ না করে বরং চলচ্চিত্রের উপযুক্ত দর্শক নির্ধারণ করবে। এটি নিঃসন্দেহে এক ইতিবাচক পরিবর্তন।

সার্টিফিকেশন বোর্ড চলচ্চিত্রের শৈল্পিক স্বাধীনতাকে সম্মান জানিয়ে, শুধুমাত্র সিনেমার দর্শকদের জন্য উপযুক্ত সার্টিফিকেট প্রদান করবে। এর ফলে সিনেমার নির্মাতারা তাদের সৃষ্টিকে কাটছাঁটের চিন্তা থেকে মুক্ত হয়ে আরও সৃজনশীলভাবে কাজ করতে পারবেন।

তবে এই পরিবর্তনের বাস্তবায়ন কেমন হবে, তা সময়ই বলে দেবে। চলচ্চিত্র শিল্পের এই নবযাত্রায় আমরা আশাবাদী যে, এটি মুক্তচিন্তার বিকাশে সহায়তা করবে এবং দেশের সিনেমা শিল্পকে একটি উচ্চতর মানে নিয়ে যাবে।

add 1


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য লেখা সমূহ

আজকের দিন-তারিখ

  • সোমবার (দুপুর ২:১৮)
  • ২৩ সেপ্টেম্বর, ২০২৪
  • ১৯ রবিউল আউয়াল, ১৪৪৬
  • ৮ আশ্বিন, ১৪৩১ (শরৎকাল)
Raytahost Facebook Sharing Powered By : Sundarban IT