• আজ- বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৭:১৫ পূর্বাহ্ন

অনলাইন রিটার্ন দাখিল ব্যবস্থার নতুন দিগন্ত শুরু

লেখক : / ১৮ বার দেখা হয়েছে
আপডেট : সোমবার, ৯ সেপ্টেম্বর, ২০২৪

add 1

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) করদাতাদের সুবিধার্থে ২০২৪-২৫ কর বছরের জন্য অনলাইন রিটার্ন দাখিল সিস্টেম আপডেট করেছে। ৯ সেপ্টেম্বর থেকে উন্মুক্ত হওয়া এই সিস্টেমের মাধ্যমে করদাতারা সহজেই রিটার্ন দাখিল করতে পারবেন। এনবিআর-এর এ উদ্যোগ দেশের কর ব্যবস্থাকে আরও স্বচ্ছ, জবাবদিহিমূলক ও আধুনিক করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

অতীতে কর দাখিল প্রক্রিয়া ছিল জটিল ও সময়সাপেক্ষ, যা অনেকের কাছে নিরুৎসাহজনক মনে হতো। তবে অনলাইন রিটার্ন দাখিল সিস্টেম সেই চিত্র পাল্টে দিয়েছে। নতুন আপডেটেড সিস্টেমটি ব্যবহার করে করদাতারা নিজে রিটার্ন তৈরি, অনলাইনে দাখিল কিংবা অফলাইনে প্রিন্ট নেওয়ার সুযোগ পাবেন। কর পরিশোধ করা যাবে অনলাইন ব্যাংকিং, মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস, ক্রেডিট বা ডেবিট কার্ডের মাধ্যমে, যা করদাতাদের জন্য এক বিশাল সুবিধা।

সিস্টেমে রেজিস্ট্রেশনের জন্য প্রয়োজন টিআইএন এবং বায়োমেট্রিক ভেরিফাইড মোবাইল নম্বর। এই আধুনিকীকরণের ফলে করদাতারা রিটার্ন দাখিলের প্রমাণ, টিআইএন সনদ, এবং পূর্ববর্তী কর বছরের রিটার্নের কপি সহজেই ডাউনলোড করতে পারবেন।

২০২১ সালে এনবিআর ই-সিস্টেম চালু করার পর থেকে করদাতার সংখ্যা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। ২০২১-২২ কর বছরে যেখানে ৬১ হাজারের কিছু বেশি করদাতা ই-রিটার্ন দাখিল করেছিলেন, সেখানে ২০২৩-২৪ কর বছরে তা বেড়ে দাঁড়িয়েছে প্রায় ৫ লাখ ২৬ হাজারে। এই পরিসংখ্যান প্রমাণ করে যে করদাতারা ধীরে ধীরে এই সিস্টেমে আস্থা অর্জন করছেন।

আমরা আশা করি, কর ব্যবস্থার এই আধুনিকায়ন প্রক্রিয়া আরও অনেক করদাতাকে কর দাখিলে উৎসাহিত করবে এবং দেশকে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করতে ভূমিকা রাখবে। এনবিআর-এর এই উদ্যোগকে স্বাগত জানাই এবং আশা করি, ভবিষ্যতে আরও উন্নত প্রযুক্তি ও সেবার মাধ্যমে কর ব্যবস্থাকে আরও করদাতাবান্ধব করা হবে। ব্যক্তিশ্রেণির করদাতারা জাতীয় রাজস্ব বোর্ডের ওয়েবসাইটে (www.etaxnbr.gov.bd) নিজের তথ্য উপস্থাপনের মাধ্যমে সহজেই রেজিস্ট্রেশন সম্পন্ন করে ২০২৪-২৫ কর বছরের ই-রিটার্ন দাখিল করতে পারবেন।

add 1


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য লেখা সমূহ

আজকের দিন-তারিখ

  • বৃহস্পতিবার (সকাল ৭:১৫)
  • ১৯ সেপ্টেম্বর, ২০২৪
  • ১৫ রবিউল আউয়াল, ১৪৪৬
  • ৪ আশ্বিন, ১৪৩১ (শরৎকাল)
Raytahost Facebook Sharing Powered By : Sundarban IT